বাংলাদেশে খাদ্যবাহিত রোগের প্রাদুর্ভাব বাড়ছে : জরিপ

0

স্টাফ রিপোর্টার,বিজয় বার্তা ২৪

98579_421বাংলাদেশে ডায়রিয়া, জন্ডিস, টাইফয়েড বা প্যারা-টাইফয়েডের মত খাদ্যবাহিত রোগের প্রাদুর্ভাব বাড়ছে বলে এক জরিপে আভাস পাওয়া যাচ্ছে।

ঢাকার রোগতত্ব ও রোগ নির্ণয় গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মাহমুদুর রহমান বলছেন, গত দু’বছর ধরে চালানো এক গবেষণায় তারা দেখেছেন যে ২০১৫ সালে বাংলাদেশের বিভিন্ন জায়গায় মোট ৭ বার এসব রোগ বড় আকারে ছড়িয়ে পড়ার ঘটনা ঘটেছে – যা আগের দু’বছরের তুলনায় বেশি।
২০১৩ সালে এসব রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছিল ৩ বার এবং ২০১৪ সালে ৬ বার, জানান ড. রহমান। ড. রহমান বলছেন, খাদ্যবাহিত রোগের প্রাদুর্ভাব শহর এলাকাতেই বেশি ঘটছে।

গত দু বছর ধরে অন্তত দশটি হাসপাতালে গবেষণা চালিয়ে তারা দেখেছেন, বিশেষ করে ঢাকা ও চট্টগ্রাম শহরে ডায়রিয়ায় ঝুঁকির মাত্রা বেশি। অন্যদিকে চট্টগ্রাম এবং সিলেটে হেপাটাইটিস বা জন্ডিসের ঝুঁকি বেশি।

শহরাঞ্চলে বিশুদ্ধ পানির অভাবই এসব রোগের প্রাদুর্ভাবের প্রধান কারণ, বলেন ড. রহমান।

তিনি আরো বলেন, লেপ্টো-স্পাইরোসিস নামে একটি অল্প-পরিচিত রোগের অস্তিত্বও তারা পেয়েছেন বাংলাদেশের শহরগুলোয়- যা প্রধানত ইঁদুর বা গবাদিপশুর প্রস্রাবের মাধ্যমে ছড়ায়, এবং এতে লিভার ও কিডনি আক্রান্ত হতে পারে।

ড. রহমান বলেন, প্রায় ২ গাজার ১শ নমুনা পরীক্ষা করে সারা বাংলাদেশে মোট সাত শতাংশ ক্ষেত্রে তারা এই লেপ্টো-স্পাইরোসিসের অস্তিত্ব পেয়েছেন। সূত্র : বিবিসি বাংলা।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.