তরুণদের সফলতার কাহিনী শোনালেন ‘কৃষক’ এমপি সেলিম ওসমান

0

নারায়ণগঞ্জ,বিজয় বার্তা ২৪

1মঞ্চের সামনে আড়াই থেকে তিন শ তরুণ তরুণী ঠাঁই বসা। শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে কিছুটা আরাম করেই বসেছিলেন তারা। সবার দৃষ্টি তখন মঞ্চের অতিথি একেএম সেলিম ওসমানের দিকে। পিনপতন নীরবতায় মনযোগ দিয়ে সবাই শুনছিলেন সেলিম ওসমানের বক্তব্য। অবশ্য সুযোগটিও কাজে লাগিয়েছেন তিনি। কিভাবে বেড়ে উঠলেন কিভাবে সফল ব্যবসায়ী হলেন তার আদ্যোপান্ত বর্ণনা করতে লাগলেন তিনি। সেই কথা শুনে কেউ বা পুলকিত আবার কেউ হয়ে উঠেন রোমাঞ্চকর। কান পেতে শুনেন সেলিম ওসমানের বেড়ে উঠার সেই কাহিনী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন একটি বাড়ি একটি খামার প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে নারায়ণগঞ্জ-৫(শহর-বন্দর) আসনের সংসদ সদস্য সেলিম ওসমান আরও ৩’শ জন শিক্ষিত বেকার যুবক-যুবতীকে উদ্যোক্তা তৈরি করার লক্ষ্যে তাদেরকে চলিত মূলধন প্রদান করেছেন। চলিত মূলধন হিসেবে তাদের প্রত্যেককে ২৫ হাজার টাকা করে স্ব-স্ব ব্যাংক একাউন্টে প্রদান করা হয়। যার মধ্যে ৪২ জন মুক্তিযোদ্ধার সন্তান, ১৩০ জন পুরুষ ও ১২৮জন নারী রয়েছে। আর আগে তিনি ৫’শ জন নারীকে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে প্রত্যেককে ১টি করে সেলাই মেশিন ও নগদ ৫ হাজার টাকা করে চলিত মূলধন প্রদান এবং ১৮৪ জন শিক্ষিত যুবককে ২৫ হাজার টাকা করে চলিত মূলধন প্রদান করা হয়েছে।

তারাই ধারাবাহিকতায় মঙ্গলবার ২৬ এপ্রিল বেলা সাড়ে ১১টায় নারায়ণগঞ্জ ক্লাবের শীতলক্ষ্যা কমিউনিটি সেন্টারে নতুন আরও ৩’শ জন শিক্ষিত বেকার যুবক-যুবতীকে চলিত মূলধন হিসেবে প্রত্যেককে ২৫ হাজার টাকা করে চলিত মূলধন প্রদান করা হয়।

সেলিম ওসমান নারায়ণগঞ্জ সদর, বন্দর, সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লা এলাকায় মোট ২০ হাজার নারী-পুরুষকে নতুন উদ্যোক্তা হিসেবে সৃষ্টি করার ঘোষণা দেন। এছাড়াও তিনি তার নির্বাচনী এলাকার আওতাধীন ৭টি ইউনিয়নের প্রত্যেক ইউনিয়নে ৫০টি করে বাড়ি খুঁজে বের করার কথা বলেন। যেখানে একটি বাড়ি একটি খামারের মডেল হিসেবে গড়ে তুলতে, হাঁস, মুরুগি, গরু, ছাগল প্রদান করার উদ্যোগ নেওয়া হবে।

সেলাই মেশিন ও ৫ হাজার টাকা করে ৫’শ নারীকে উদ্যোক্তা বানাতে আর্থিকভাবে সহযোগীতা করেন বিকেএমইএ এর সদস্য প্রতিষ্ঠান মডেল ডি ক্যাপিটাল, ১৮৪ জন শিক্ষিত যুবককে উদ্যোক্তা তৈরি করতে চলিত মূলধন প্রদানের ব্যাপারে আর্থিক সহযোগীতা করেন নারায়ণগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি এবং ৩’শ জনকে উদ্যোক্তা সৃষ্টি করতে আর্থিক সহযোগীতা করছেন নীট গার্মেন্ট ব্যবসায়ীদের সংগঠন বিকেএমইএ।

নারায়ণগঞ্জ চেম্বার অব কর্মাস এন্ড ইন্ডাস্ট্রি এর সিনিয়র সহ সভাপতি মঞ্জুরুল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন উদ্যোক্তা তৈরির স্বপ্নদ্রষ্টা, উদ্যোগ গ্রহণ ও আয়োজক নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা, মহানগর আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন, বাংলাদেশে মুক্তিযোদ্ধা সংসদ নারায়ণগঞ্জ জেলার কমান্ডার মোহাম্মদ আলী, বিকেএমইএ এর প্রথম সহ সভাপতি আসলাম সানি, বিজিএমইএ এর সহ সভাপতি এস এম মান্নান কচি, জেলা জাতীয় পার্টির আহবায়ক আবুল জাহের, বিকেএমইএ এর সাবেক সহ সভাপতি(অর্থ) এম এ হাতেম প্রমুখ।

Leave A Reply