নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন অনলাইন ভিত্তিতে কার্যকর হলে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশের আরো উন্নতি হবে

0
শেয়ার করুনShare on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedInPin on PinterestPrint this pageEmail this to someoneShare on Tumblr

বিজয় বার্তা২৪ নিউজ ডেস্কঃ

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেছেন, আগামী ১ জুলাই থেকে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট) আইন অনলাইন ভিত্তিতে কার্যকর হলে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশের আরো উন্নতি হবে।
রোবাবার চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।
নজিবুর রহমান বলেন, আগামী বাজেটে দেশীয় শিল্পকে সংরক্ষণ, রপ্তানিতে প্রণোদনা অব্যাহত রাখা, জনগণের কর্মসংস্থান সৃষ্টির পদক্ষেপ গ্রহণ এবং বিনিয়োগ ও উৎপাদনমুখী উদ্যোগ থাকবে। সাধারণ মানুষের জীবন স্পর্শকারী পণ্য কর অব্যাহতি পাবে বলে তিনি জানান।
সভায় সূচনা বক্তব্যে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম ব্যক্তিগত বর্তমান করমুক্ত আয়ের সীমা ২ লাখ ৫০ হাজার থেকে ৪ লাখ টাকা, পাবলিকলি ট্রেডেট কোম্পানির কর হার ২৫ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ এবং প্রাইভেট লিমিটেড কোম্পানির কর হার ৩৫ শতাংশের পরিবর্তে ৩০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেন।
তিনি রেফ্রিজারেটর এস্যাম্বলিং ইন্ডাস্ট্রি আমদানিকৃত উপকরণের শুল্ক যৌক্তিকভাবে হ্রাস করা, উৎপাদনমুখী শিল্পে উন্নীত হওয়ার লক্ষ্যে বিনিয়োগবান্ধব এস.আর.ও প্রণয়ন, চট্টগ্রামে গ্লোাবাল ডিস্ট্রিবিউশন সেন্টার স্থাপনের আহবান জানান।
চেম্বার সভাপতি নতুন ভ্যাট আইনে কর হার ৭ থেকে ১০ শতাংশ নির্ধারণের প্রস্তাব করে বলেন, ব্যবসা-বিনিয়োগ ক্ষতিগ্রস্ত হয় এমন কিছু করবেন না। ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য প্যাকেজ ভ্যাট বিবেচনারও অনুরোধ জানান তিনি।
চট্টগ্রামের ব্যবসায়ীরা চাকতাই-খাতুনগঞ্জ পাইকারী বাজারকে জোয়ারের পানি থেকে রক্ষা করতে কর্ণফুলী নদীর সাথে সংযুক্ত খালসমূহ সংস্কার, কালভার্ট নির্মাণ, স্লুইস গেইট নির্মাণে আগামী বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানান।
সভায় অন্যান্যের মধ্যে এনবিআরের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সিসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম, পরিচালক মাহফুজুল হক শাহ ও এম. এ. মোতালেব, সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার আলী আহমেদ, কর আইনজীবী সমিতির সভাপতি মো. মাহফুজুল হক মনি, বিজিএমইএ পরিচালক কাজী মাহবুব উদ্দিন জুয়েল প্রমুখ বক্তব্য রাখেন।

শেয়ার করুনShare on FacebookShare on Google+Tweet about this on TwitterShare on LinkedInPin on PinterestPrint this pageEmail this to someoneShare on Tumblr

Leave A Reply