ইয়েমেনে বিমান হামলায় নিহত ১৪০

0
শেয়ার করুনShare on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Pin on Pinterest0Print this pageEmail this to someoneShare on Tumblr0

বিজয় বার্তা ২৪ ডট কম

ইয়েমেনে শোকানুষ্ঠানে জড়ো হওয়া একটি বাড়িতে সৌদি আরবের নেতৃত্বাধীন জোট বিমান হামলা চালিয়েছে। এতে ১৪০ জন নিহত ও কমপক্ষে ৫০০ জন আহত হয়েছে।

শনিবার দেশটির হুথি বিদ্রোহী নিয়ন্ত্রিত রাজধানী সানায় এ হামলার ঘটনা ঘটে। খবর এএফপি, বিবিসির।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তা নাসের-আল আরগালি বলেছেন, সানার দক্ষিণাঞ্চলে একটি বাড়িতে মানুষ শোক প্রকাশে জড়ো হয়। সেখানে এ বিমান হামলা চালানো হয়। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি।

ইয়েমেনে জাতিসংঘের মানবিক কার্যক্রমের সমন্বয়কারী জেমি ম্যাকগোল্ডরিক ‘রোমহর্ষক’ এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

তিনি বলেন, ত্রাণকর্মীরা সেখানে পৌঁছে হামলার নৃশংসতা দেখে শোকাহত হয়েছেন এবং ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন। জেমি অবিলম্বে এ হামলার ঘটনা তদন্তের আহ্বান জানান।

বিদ্রোহী হুথি সরকার এই হামলার জন্য সৌদি জোটকে দায়ী করলেও তারা তা অস্বীকার করেছে।

হুথি সমর্থিত সরকারের নিয়োগ দেয়া প্রতিরক্ষামন্ত্রী ও সাবেক প্রেসিডেন্ট আবু আবদুল্লাহ সালেহের মিত্র গালাল আল-রওশনের বাবার মৃত্যুতে সেখানে বিপুলসংখ্যক মানুষ জড়ো হয়েছিল।

মুরাদ তৌফিক নামের এক উদ্ধারকর্মী বার্তাসংস্থা এপিকে ঘটনাস্থলের বর্ণনায় ‘রক্তের জলাশয়’ বলে উল্লেখ করেন।

ইয়েমেনে হুথি বিদ্রোহী দমনে ২০১৪ সাল থেকে সৌদি নেতৃত্বাধীন জোট হামলা করে আসছে। এতে সহস্রাধিক বেসামরিক মানুষ নিহত হয়েছে। প্রায় ৩০ লাখ লোক বাস্তুচ্যুত হয়েছে। দেশটিতে রীতিমত দুর্ভিক্ষ চলছে।

এই জোট থেকে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সমর্থন প্রত্যাহারে ঘোষণা দিয়েছে।

শেয়ার করুনShare on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Pin on Pinterest0Print this pageEmail this to someoneShare on Tumblr0

Leave A Reply