ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন মতবিনিময় সভা অনুষ্ঠিত

0

বিজয় বার্তা ২৪ ডট কম

চলতি মাসের আগামী ১৪জুলাই ২০১৮ শনিবার জাতীয় ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) সারাদেশের ন্যা নারায়ণগঞ্জ জেলা ব্যাপি পালন করা হবে। ভিটামিন ‘এ’ এর অভাবজনিত অপুষ্টি, শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নয়ন ও শিশুমৃত্যুর হার কমানোর লক্ষে এ কার্যক্রম সারা দেশে একযোগে চলবে।

বৃহস্পতিবার (১২জুলাই) সকাল ১০টায় নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন এর সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) ২০১৮ এর জেলা এ্যাডভোকেসি ও প্লানিং উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

১৪জুলাই শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত প্রতিটি টিকাদান কেন্দ্রে ৬-১২ মাস বয়সী প্রতিটি মিশুকে একটি নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১লক্ষ আই,ইউ) ও ১২-৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২লক্ষ আই,ইউ) খাওয়ানো হবে। শিশুকে জন্মেও ৬মাস পর্যন্ত বুকের দুধ পান করানোর তাদিগ দেওয়া হয় এবং শিশুর বয়স ৬মাস পূর্ণ না হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরী সুষম খাবার খাওয়ানোর বিষয়ে পুষ্টি বার্তা প্রচার করা হবে।

নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. এহসানুল হক এ সময় জাতীয় ভিটমিন ভিটামিন “এ” প্লাস ক্যাম্পেইন (১ম রাউন্ড) এর বিষয়ে বিস্তারিত তুলে ধরে জানান, উপজেলা পর্যায়ে উপজেলায় কর্মরত সকল বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে এডভোকেসি সভা এবং স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগীয় কর্মীদের সমন্বয়ে ওরিয়েন্টশন এবং প্লানিং সভা সম্পন্ন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে ২জন করে ৪৮জন স্বেচ্ছাসেবীদের ব্যাচ করে ইউনিয়নে পর্যায়ে ওনিয়েন্টশন সম্পন্ন করা হয়েছে। দিবসটি পালনের জন্য সর্বস্তরের জনগোষ্ঠীকে অবহিত করার জন্য ১২/০৭/২০১৮ এবং ১৩/০৭/২০১৮ তারিখে ২দিন উপজেলা স্বাস্থ্য বিভাগের মাধ্যমে সর্বত্র মাইকে প্রচারনার ব্যবস্থা গ্রহন করা হয়েছে। তাছাড়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে দিসবটি সম্পর্কে জনগনকে অবহিত করিয়াছেন। ইতিমধ্যে জেলা ও উপজেলার বিভিন্ন স্থানে জেলা তথ্য বিভাগ, নারায়ণগঞ্জ এর মাধ্যমে বিভিন্ন তথ্য ও ভিডিও চিত্র পদর্শনীর মাধ্যমে জনগনের মাঝে সচেতনতা মূলক প্রচারনা অব্যাহত আছে। এছাড়া জাতীয় পর্যায়ে টেলিভিশন, দৈনিক পত্রিকা ও মোবাইল ম্যাসেজের মাধ্যমেও প্রচারনা চালানো হচ্ছে। পাশাফাশি জেলার সকল মসজিদের ইমামদেও জুম্মার নামাজের খুৎবার সময় অন্যান্য সময় মসজিদে আগত মুসল্লীদের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর বিষয়ে অবহিত করার উদ্যোগ গ্রহনের জন্য ইসলামী ফাউন্ডেশন এর উপ-পরিচালক মহাদয়কে অনুরোধ করা হয়েছে। জরুরী পরিস্থিতি মোকাবেলা করতে জেনারেল (ভিক্টোরিয়া) হাসপাতার এবং প্রতিটি উপজেলা হাসপাতালের বিশেষ টিম গঠন করা হয়েছে। নারায়ণগঞ্জ জেলার ৫টি উপজেলায় (নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন ব্যাতিত) কার্যক্রমটি একযোগে চলবে। মোট ১,০৬৯ টি টিকাদান কেন্দ্র থেকে সরকারী/বেসরকারী বিভিন্ন সংস্থার ২,১৩৮ জন (প্রতি কেন্দ্র ২জন) স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী, শিক্ষক ও স্বেচ্ছাসেবীর মাধ্যমে কার্যক্রমটি চালানো হবে।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক (সিসি) ডাঃ মোঃ জাহাঙ্গীর আলম প্রধান সহ অন্যান্য কর্মকর্তাগন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.