বকেয়া বেতন-ভাতা আদায়ে ডিসির নিকট শ্রমিকদের স্মারকলিপি 

0
বিজয় বার্তা ২৪ ডট কম
বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবীতে রিতীকা গার্মেন্টের শ্রমিকরা সকালে নারায়ণগঞ্জ কেন্দ্রিয় শহীদ মিনার (চাষাড়া) সমবেত হয়ে “গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র নেতৃত্বে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ের গেইটের সামনে বিক্ষোভ সমাবেশ ও স্মারকলিপি প্রদান করেছে। বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র কেন্দ্রিয় কমিটির নেতা দুলাল সাহা, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সহ-সভাপতি আব্দুস সালাম বাবুল, রিতীকার শ্রমিক আনিসুজ্জামান, হনুফা ও মর্জিনা প্রমুখ।
সমাবেশে নেতৃবৃন্দ বলেন- শহরের টানবাজার এলাকার রিতীকা নীটওয়্যার লিঃ এর মালিক শ্রমিকদের তিন মাসের বেতন-ভাতা পরিশোধ না করে হঠাৎ করে গত সাত মে ১৮ ইং থেকে কারখানাটি বন্ধ করে দিয়ে ঈদের পূর্ব মুহুর্তে শ্রমিকদের  চরম বিপদে ফেলে দিয়েছে। রিতীকার মালিক শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাস থেকে বঞ্চিত করতে এবং তাদের পাওনা টাকা আত্মসাৎ করার হীনউদ্দেশ্যে মোবাইল ফোন বন্ধ করে দিয়ে গা ঢাকা দিয়েছে।
শ্রমিকরা দীর্ঘদিন যাবৎ তাদের পওনা আদায়ে নিয়মতান্ত্রিক ভাবে আন্দোলন করে আসছে। শিল্প কারাখানা সংশ্লিষ্ট সকল দপ্তরে সংকট সমাধানের দাবী জানিয়েও কোন প্রতিকার পায়নি। তাই ৩০ মে ১৮ ইং সকাল ১১ টায় শ্রমিকরা তাদের বকেয়া বেতন-ভাতা আদায়ে ব্যবস্থা নিহে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছে। শ্রমিক নেতৃবৃন্দ দ্রুত সময়ের মধ্যে রিতীকার শ্রমিকদের সংকট সমাধানের আহবান জানায়। অন্যতায় বেতন-ভাতা আদায়ে কঠুর আন্দোলন গড়ে তুলে দাবী আদায় করা হবে বলে হুশিয়ারী দেন। এতে ঈদের পূর্ব মুহুর্তে শিল্পাঞ্চলে কোন অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হলে এর সমস্ত দায়দায়িত্ব গার্মেন্ট মালিক ও সরকারের প্রশাসন সহ সংশ্লিষ্ট দপ্তরকেই নিতে হবে বলেন নেতৃবৃন্দ ।
সমাবেশ শেষে শ্রমিক নেতৃবৃন্দের ছয় সদস্যের একটি প্রতিনিধিদল জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেন।ফিরে এসে নেতৃবৃন্দ বলেন জেলা প্রশাসক মহোদয় স্মারকলিপি পেয়ে রিতীকা নীটওয়্যার শ্রমিকদের সংকট সমাধানে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলে আশ্বাস দিয়েছেন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.