দক্ষিণ আফ্রিকার একি দশা!

0

খেলাধূলাডেস্ক,বিজয় বার্তা ২৪

South_Africa1454215955অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন তারা। তবে বাংলাদেশে অনুষ্ঠানরত এবারের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচেই স্বাগতিকদের কাছে হেরে যায় দক্ষিণ আফ্রিকা।

টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে হলে দ্বিতীয় ম্যাচে নামিবিয়ার বিপক্ষে জয়ের বিকল্প নেই প্রোটিয়া যুবাদের। কিন্তু বাঁচা-মরার এই ম্যাচে আইসিসির সহযোগী দেশটির বিপক্ষে তাসের ঘরের মতো ভেঙে পড়েছে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ। মাত্র ৬০ রান তুলতেই হারিয়ে ফেলে ৮ উইকেট! শেষ পর্যন্ত অবশ্য অলআউট হয়নি। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ১৩৬ রান করতে পারে তারা।

রোববার কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমী মাঠে টস জিতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। তবে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় তারা, ২ রানেই দুই ওপেনারকে হারায়। নামিবিয়ার পেসার ফ্রিটজ কোয়েতজি নিজের প্রথম দুই ওভারে লিয়াম স্মিথ ও রিভালদো মুনসামিকে সাজঘরের পথ দেখান।

তৃতীয় উইকেটে কাইল ভেরেনে ও ডিন ফক্সক্রফট মিলে দলের স্কোর ৩৫ পর্যন্ত টেনে দিয়ে গিয়েছিলেন। তবে এ জুটি ভাঙার পর দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপও তাসের ঘরের মতো ভেঙে পড়ে। প্রথমে ফক্সকে (১২) ফিরিয়ে ৩৩ রানের জুটি ভাঙেন ভ্যান উইক।

এরপর জোড়া আঘাত হানেন ভ্যান লিনগেন। একই ওভারে তিনি ফিরিয়ে দেন ভেরেনে (১৬) ও মাকওয়েটকে (০)। নিজের পরের ওভারে এসে ডায়ান গালিয়েমকেও (০) বোল্ড করেন লিনগেন। ৩৭ রানেই ৬ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার তখন মুমূর্ষু অবস্থা।

অধিনায়ক টনি ডি জর্জি উইলিয়েম লুডিককে সঙ্গে নিয়ে মুমূর্ষু দলকে কিছুটা অক্সিজেন জোগানোর চেষ্টা করেছিলেন। তবে দলীয় ৫৭ রানে জর্জিকেও বোল্ড করেন লিনগেন। স্কোরবোর্ডে আর তিন রান যোগ হতেই হোয়াইট হেডকে বিদায় করেন কোয়েতজি। অর্থাৎ ৬০ রানেই ৮ উইকেট নেই! ১০০ রান করাই তখন প্রোটিয়াদের জন্য ‘এভারেস্ট জয়’ করার সমান হয়ে দাঁড়ায়।

নবম উইকেটে লুডিক ও সিপাম্লা মিলে ইনিংস সর্বোচ্চ ৫৫ রানের জুটি গড়ে দলকে এক শ’র আগে অলআউট হওয়ার লজ্জা থেকে বাঁচান। ইনিংস সর্বোচ্চ ৪২ রান আসে লুডিকের ব্যাট থেকে। আর সিপাম্লা দশম উইকেটে আব্রাহামের সঙ্গে ২১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ব্যক্তিগত ১৭ রানে অপরাজিত থাকেন।

আজ দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে কোয়ার্টার ফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে যাবে প্রথম ম্যাচে স্কটল্যান্ডকে হারানো নামিবিয়ার। একই গ্রুপে বাংলাদেশ ও স্কটল্যান্ডও আজ মুখোমুখি হয়েছে। বাংলাদেশ ও নামিবিয়া আজ জিতলে দুদলেরই শেষ আটের টিকিট নিশ্চিত হয়ে যাবে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.