ঈদের পূর্বে বেতন পরিশোধে প্রনোদনায় বিশেষ বরাদ্দ দাবী বিকেএমইএ’র

0

বিজয় বার্তা ২৪ ডট কম

ঈদের পূর্বে গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করতে অর্থ মন্ত্রণালয়ের কাছে নগদ সহায়তার একটি বিশেষ প্রনোদনা বরাদ্দের জন্য শ্রম প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন বিকেএমইএ সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। তিনি বলেন, রমজান মাসে এমনিতেই প্রতিষ্ঠানের উৎপাদন ৪০ শতাংশ হ্রাস পায়। এর মধ্যে জুন মাসের মাঝামাঝি সময়ে ঈদ হওয়ার কারণে এবং জুন ব্যাংক ক্লোজিং-এর মাস হওয়ায় শিল্পোদ্যোক্তাদের বেতন-ভাতাদি পরিশোধ করতে হিমশিম খেতে হবে। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে তৈরি পোশাক শিল্পখাতের জন্য নগদ সহায়তার ক্লেইম দাঁড়িয়েছে ১৫০০ কোটি টাকা। কিন্তু অর্থমন্ত্রণালয় কর্তৃক আরএমজি সেক্টরের জন্য ৬০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তাই তিনি শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নুর কাছে ঈদের আগে প্রয়োজনীয় নগদ সহায়তার বিশেষ বরাদ্দের আবেদন রাখেন। একইসাথে নীট শিল্পোদ্যোক্তারা যাতে নিদিষ্ট সময়ের মধ্যে শ্রমিকদের আইনানুযায়ী যাবতীয় পাওনা পরিশোধ করতে সকলের শিল্পমালিকদের প্রতি অনুরোধ করেন।

শনিবার ১২মে বেলা ১১টায় ঢাকায় বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউট( কেআইবি) কনভেশন হলে বিকেএমইএ এর উদ্যোগে ৪২৯জন শ্রমিকের মৃত্যুদাবীর চেক পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর অনুষ্ঠানে তিনি শ্রম প্রতিমন্ত্রীর কাছে এমন দাবী রাখেন।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এমপি সেলিম ওসমানের দাবীর কথাটি বিবেচনায় রাখেন। সেই সাথে তিনি বলেন, যে কাজটি আমার মন্ত্রনালয়ের করা কথা। সেলিম ওসমান মালিক সংগঠনের নেতা হয়েও সেই কাজটি নিজেই করছে। এজন্য বিকেএমইএ এর সদস্য প্রতিষ্ঠান গুলোতে বেতন বোনাস পরিশোধের বিষয়ে আমাদের এতোটা নিশ্চিত থাকতে হয় না।

আগামী রমজানের মধ্যে নারায়ণগঞ্জের বন্দরে নারী শ্রমিকদের জন্য ডর্মিটরি নির্মাণের কাজ শুরু হবে বলে জানিয়ে প্রতিমন্ত্রী আরো বলেন, ৪০০ শয্যা বিশিষ্ট শ্রমিক হাসপাতালের কাজ পিপিপি’র ভিত্তিতে নির্মাণ প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে যার ১০০টি শয্যা শ্রমিকদের জন্য বরাদ্দ থাকবে। এই উদ্যোগে বিকেএমইএ সভাপতিকে তার অনুদানের জন্য তিনি ধন্যবাদ জানান। শ্রমিকের সুরক্ষায় বিকেএমইএ এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বিকেএমইএ এর সভাপতি সেলিম ওসমানের সভাপতিত্বে চেক বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব আফরোজা খান ও বিকেএমইএ এর প্রথম সহ সভাপতি মনসুর আহম্মেদ। আরো উপস্থিত ছিলেন, বিকেএমইএ সহ সভাপতি এহসান ফজলে শামীম, সহ সভাপতি(অর্থ) হুমায়ন কবির খান শিল্পী, পরিচালক মোহাম্মদ আলামিন, মোস্তফা জামাল পাশা, শহীদ উদ্দিন আহাম্মেদ আজাদ, মোর্শেদ সারোয়ার সোহেল, শাহাদাৎ হোসেন সাজনু সহ অন্যান্য পরিচালকবৃন্দরা।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.