রূপগঞ্জ উপজেলার কাঞ্চন-রূপসী সড়কের বেহাল দশা

0

বিজয় বার্তা ২৪ ডট কম

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন-রূপসী সড়কের হান্ডি মার্কেট এলাকায় প্রায় দুই কিলোমিটার এলাকা রাস্তা বেহাল দশায় পরিণত হয়েছে। এ সড়কে যাতায়াত করতে গিয়ে চালক ও সাধারণ জনগণ চরম দুর্ভোগে পড়ছেন।

এছাড়াও উপজেলার ভুলতা-মাছুমাবাদ সড়ক, ভুলতা-কালি সড়ক, তারাব পৌর এলাকার একাধিক রাস্তা যেনো এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। প্রায় সময় যানবাহন চলাচল করতে গিয়ে সড়কগুলোতে উল্টে যাচ্ছে। সামান্য বৃষ্টি হলেই রাস্তাগুলো এ অবস্থার সৃষ্টি হয়। রাস্তার স্থানে স্থানে গর্তসহ পীচ ও ইটের সুরকি উঠে এখন কাঁদায় পরিণত হয়েছে। অনেকেই হাস্যরস করে বলছেন এ যেনো বর্তমান সরকারের ডিজিটাল রাস্তা। পীচ ও সুরকি ওঠে কাঁচা রাস্তার এমন দৃশ্যের হরহামেশাই দেখা মেলে রূপগঞ্জের বিভিন্ন রাস্তাঘাটে।
সরেজমিন ঘুরে দেখা যায়, শিল্পকারখানার যানবাহনসহ ঢাকায় প্রবেশের বিকল্প রাস্তা হিসেবে কাঞ্চন-রূপসী সড়কটি বেশ জনপ্রিয়। দীর্ঘদিন ধরে কোনো সংস্কার না করায় স্থানে স্থানে ভেঙে ও দেবে জনদুর্ভোগে পরিণত হয়েছে সড়কটি। প্রতিদিন এ সড়ক দিয়ে কয়েক শতাধিক মালবাহী ট্রাকসহ সহস্রাধিক যানবাহন যাতায়াত করে। তা ছাড়াও প্রতিদিন সিএনজি, রিকশা ও টেম্পু, মালবাহী ভ্যান দিয়ে স্থানীয় লোকজন নিয়মিত চলাচল করায় অতি গুরুত্বপূর্ণ রাস্তাটি নষ্ট হয়ে গেলেও সংস্কারের খবর নেই কর্তৃপক্ষের। দিন দিন চলাচলকারীরা কর্তৃপক্ষের প্রতি বিরক্তি ও হতাশার মাধ্যমে ক্ষোভ জানিয়েই চলছেন, তবে কোনো প্রতিকার পাচ্ছেন না।
কাঞ্চন পৌর এলাকার বাসিন্দা ও ব্যবসায়ী ইসমাইল মামুন জানান, ব্যস্ততম সড়কটি দীর্ঘদিনেও কোনো সংস্কার না করায় সামান্য বৃষ্টিতেই সড়কে খানাখন্দে পানি জমে যায়। এতে সড়ক দেবে নাজুক অবস্থায় পরিণত হয়। কোনো কোনো স্থানে কাদায় পরিণত হয়ে পড়ে। মালবাহী যানবাহন যাতায়াত করলেই গাড়ি দেবে যায়। কাঞ্চন পৌরসভার হান্ডিমার্কেট এলাকায় যানবাহন আটকে কয়েকটি এভাবেই পড়ে থাকে। ফলে স্থানীয়রা রিকশা, ভ্যান, অটো টেম্পু দিয়েও যাতায়াত করতে পারে না। অবিলম্বে সড়কটি সংস্কার করা প্রয়োজন।
কাঞ্চন পৌর কমিশনার মফিকুল ইসলাম খান বলেন, রূপগঞ্জের অধিকাংশ রাস্তাই এখন ভেঙে খানাখন্দে পরিণত হয়ে ডিজিটালে পরিণত হয়েছে। গ্রামের সাধারণ মানুষ এখন আর এসব ডিজিটাল রাস্তা দিয়ে চলাচল করতে পারছে না। চলাচলে অনুপযোগি সকল রাস্তাঘাট অবিলম্বে সংস্কারের দাবি জানান তিনি।
কাঞ্চন পৌর মেয়র দেওয়ান আবুল বাশার বাদশা বলেন, কাঞ্চন-রূপসী সড়কটি (সওজ) সড়ক ও জনপদের। সড়ক সংস্কারের জন্য উর্ধ্বতন মহলকে জানানো হয়েছে। দ্রুত সড়কটি সংস্কার করা না হলে দুর্ভোগ আরো বাড়বে। তাছাড়া রাস্তাটি আরো ভেঙে পড়বে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.