রাইফেল ক্লাবে দুইদিন ব্যাপী পিঠা উৎসবের আয়োজন

0

বিজয় বার্তা ২৪ ডট কম

‘আসে বসন্ত ফুল বনে সাজে বনভূমি সুন্দরী, চরণে পায়েলা রুমঝুম মধূপ উঠিছে গুঞ্জরী’ বসন্তের প্রথম সকালে নজরুল গীতির এই ছন্দে দুলে ওঠে নারায়ণগঞ্জ। পালন করা হচ্ছে- বসন্ত উৎসব। শিমুল, পলাশ, বকুল ফুটেছে বৃক্ষরাজিতে কোকিলের কুহু সুর দুলছে মানুষের হৃদয়। বসন্তের বাসন্তী রঙে সেজেছে তরুণীরা ।

মঙ্গলবার ( ১৩ ফেব্রুয়ারি ) নারায়ণগঞ্জ নারী উদ্যোক্তাদের আয়োজনে শহরের চাষাড়াস্থ রাইফেল ক্লাব প্রাঙ্গণে দুইদিন ব্যাপী বসন্ত বরণ ও পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে ।

মঙ্গলবার সকাল নয়টা থেকে রাইফেল ক্লাব প্রাঙ্গণে মাঠে ভীড়টা যেন একটু বেশিই। কেননা সেখানেই বসন্ত উৎসবের মূল আয়োজন। বিভিন্ন স্কুল, কলেজের ছাত্র-ছাত্রীরা নাচ, গান ও ফ্যাশন শোর পরিবেশন করে অনুষ্ঠানস্থল মাতিয়ে রাখে।শেষ পর্যন্ত এ উৎসব বাঙালির প্রাণের উৎসবের মিলন মেলায় পরিণত হয়।

বসন্ত উৎসবের সাথে বাড়তি আয়োজন হয় পিঠা মেলার।মাঠের কর্ণারে বিভিন্ন বাহারী ডিজাইনের পিঠার সমাহারে বিভিন্ন স্টল অংশ নেয়। অতিথি ও দর্শনার্থীরা সুস্বাদু পিঠার স্টল ঘুরে দেখেন এবং ক্রয় করে পিঠা বাসায় নিয়ে যান। এসব পিঠার মধ্যে নক্শী পিঠা, গোলাপী পিঠা, ঝুনঝুনি পিঠা, ঝুমকা, ডালপাতা, তারা, বেনি, মুগের শোলা পিঠা, জল লাউ পিঠা, চমচম পিঠা, নকশি পিঠা, সবজি পিঠা, বালি পিঠা, ত্রিভূজ পিঠা, ফুল পিঠার চাহিদা ছিল বেশি।

এ সময় বসন্ত বরণ ও পিঠা উৎসবের আয়োজক কাজী শাহতাজ পারভীন মুনমুন জানান, সামাজিক দায়বদ্ধতা নিয়েই আমরা সমাজের জন্য কিছু করতে । আমাদের দেশের ঐতিহ্য হারিয়ে যাচ্ছে । আমাদের বর্তমান প্রজন্ম বসন্ত বরণ না করে ভ্যালেন্টাইন ডে পালন করে । তাই এই প্রজন্ম কে আমাদের ঐতিহ্যের সাথে পরিচয় করিয়ে দিতে হবে । তাই আমরা বিভিন্ন ধরনের দেশীয় পিঠা উৎসবের মাধ্যমে আমাদের আগামি প্রজন্মের ছেলেমেয়েদের কে পরিচয় করিয়ে দিতে চাই । যাতে করে তারা পিজা বার্গার না খেয়ে দেশীয় রকমারি স্বাদের পিঠা খায় । দুইদিন ব্যাপী বসন্ত বরণ ও পিঠা উৎসবে আমরা নারায়ণগঞ্জবাসী কে স্বাগতম জানাই ।

Leave A Reply