সিদ্ধিরগঞ্জে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের মানব বন্ধন

0

বিজয় বার্তা ২৪ ডট কম

ন্যূনতম মজুরি ১৮০০০ টাকা করার দাবিতে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানা শাখার উদ্যোগে আজ বিকাল ৪ টা থেকে ৫ টা সিদ্ধিরগঞ্জ চৌধুরীবাড়ি বাসস্ট্যান্ডে মানব বন্ধন অনুষ্ঠিত হয়। গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানার সাধারণ সম্পাদক রুহুল আমিন সোহাগের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, অর্থ সম্পাদক সোহেল, সিদ্ধিরগঞ্জ থানার সাংগঠনিক সম্পাদক মোবারক হোসেন, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাবেক সাধারণ সম্পাদক নির্মল বর্মন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানার সাবেক সাধারণ সম্পাদক হাসান, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট সিদ্ধিরগঞ্জ থানার সাধারণ সম্পাদক সুমন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট ইপিজেড শিল্পাঞ্চল শাখার সংগঠক সোহরাব হোসেন।
নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশের গার্মেন্টস রপ্তানি আয় প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে। দেশের প্রবৃদ্ধি বাড়ছে বলে সরকার গর্ব করছে, সরকারের দাবি মাথাপিছু আয় বেড়ে দেশ এখন নি¤œমধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। অথচ দেশের রপ্তানি আয়ের প্রধান উৎস গার্মেন্টস শ্রমিকদের সস্তা শ্রমিক হিসেবে বিবেচনা করা হয়। ন্যূনতম কত টাকা মাসে আয় করলে মানসম্মত জীবনযাপন করা যায়, তার একটা মাপকাঠি না থাকলে শ্রমিকদের মজুরি নির্ধারণ করা মালিক এবং সরকারের দয়ার ব্যাপার হয়ে দাঁড়ায়। মজুরি কোন দয়া বা করুণা নয়। মজুরি শ্রমিকের অর্জিত অধিকার।
নেতৃবৃন্দ বলেন, মজুরি নির্ধারণের ক্ষেত্রে শ্রম আইনের ১৪১ ধারায় আছেÑ’জীবনযাপন ব্যয়, জীবনযাপনের মান, উৎপাদন খরচ, উৎপাদনশীলতা, উৎপাদিত দ্রব্যের মূল্য, মুদ্রাস্ফীতি, কাজের ধরণ, ঝুঁকি ও মান, ব্যবসায়িক সামর্থ্য, দেশের ও সংশ্লিষ্ট এলাকার আর্থ-সামাজিক অবস্থা এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয় বিবেচনা করতে হবে।’ সম্প্রতি গার্মেন্টস শ্রমিকদের মজুরি পুনর্নির্ধারণের জন্য মজুরি বোর্ড গঠন করা হয়েছে। আজকে চালসহ নিত্যপণ্যের দাম, বাসাভাড়া, যাতায়াত, শিক্ষা-চিকিৎসা, কাপড়চোপড় ইত্যাদি বিবেচনায় নিলে একজন শ্রমিকের মজুরি ১৮ হাজার টাকার কম মজুরি হলে তা মানবিক জীবনযাপনের উপযোগী হবে না।
নেতৃবৃন্দ সরকার গঠিত নি¤œতম মজুরি বোর্ডের কাছে পোশাক শিল্পে শ্রমিকের ন্যূনতম মজুরি ১৮ হাজার টাকা নির্ধারণের দাবি করেন।

Leave A Reply