না’গঞ্জে এসএসসি পরীক্ষা শুরু॥ কেন্দ্র পরিদর্শন করলেন ডিসি

0

বিজয় বার্তা ২৪ ডট কম

নারায়ণগঞ্জে একযুগে শুরু হলো মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা।

প্রথম দিন বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংষ্কৃতি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা চলছে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে প্রবেশ করতে হয়েছে।

পরিক্ষার প্রথম দিনে নারায়ণগঞ্জ বার একাডেমী স্কুলের পরিক্ষার কেন্দ্র পরিদর্শন করেছেন নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোঃ রাব্বী মিয়া ।

সকাল ১১ টার দিকে শহরের খাঁনপুর বার একাডেমী স্কুলে পরিক্ষা কেন্দ্র পরিদর্শন করেন এবং পরিক্ষার্থীদের খোঁজ খবর নেন ।

এ সময় জেলা প্রশাসক মোঃ রাব্বী মিয়া ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক স্বীকৃত দুই জন ছাত্রী মানসিক ও শারীরিক প্রতিবন্ধী খোজ খবর নেন। নাফিসা নেওয়ার ও রিফেইয়া তামান্নুন চৈত্রী দুই জনই আমলাপাড়া গার্লস স্কুল এন্ড কলেজের ছাত্রী ।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের স্কুলে কোচিং বাণিজ্য বন্ধের প্রসঙ্গে জেলা শিক্ষা অফিসার শরিফুল ইসলাম বলেন, সরকারের সুস্পষ্ট নির্দেশনা আছে । কোন স্কুলের শিক্ষক বা কোন কোচিং সেন্টারে যদি এই আদেশ অমান্য করলে সেই সব স্কুল ও কোচিং সেন্টারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে ।

আজ ১ ফেব্রুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তত্ত্বীয় পরীক্ষা ১ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৫ ফেব্রুয়ারি এবং ব্যবহারিক পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি শুরু হয়ে ৪ মার্চ শেষ হবে।

এবারের এসএসসি পরীক্ষায় বাংলা ২য় পত্র এবং ইংরেজি ১ম ও ২য় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেওয়া হচ্ছে।

এদিকে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের অনধিকার প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করেছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.