সোনারগাঁয়ের আনন্দ বাজার বেইলী সেতুটির বেহাল দশা

0

বিজয় বার্তা ২৪ ডট কম

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের ঐতিহাসিক আনন্দবাজার বেইলী সেতুটি দীর্ঘদিন ধরে বেহাল অবস্থায় পড়ে আছে। কর্তৃপক্ষের নজসে আসে না। অনতি বিলম্বে সংস্কার পূন নির্মাণ না করা হলে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। গতকাল বুধবার দুপুরে কাঠ নিয়ে যাওয়ার সময় একটি নসিমন গাড়ি লৌহার পাটাতন ভেঙ্গে চাকা আটকে দূর্ঘটনার শিকার হয়।এতে চালকসহ দু’জন আহত হয়। সে দূর্ঘটনার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ছড়িয়ে পরলে ছবিটি ভাইরাল হয় যায়। ফলে খুব তাড়াতাড়ি এ সেতুটি সংস্কার ও জনপ্রতিনিধিদের দৃষ্টিতে আনার জন্য ছবিতে জনসাধারণ বিভিন্ন ভাবে অনুরোধ জানান।
জানাগেছে, উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের ঐতিহ্যবাহী আনন্দবাজার খালের উপর প্রায় তিশ বছর আগে একটি বেইলী সেতু নির্মাণ করা হয়। সেতুটি নির্মানের পর থেকে উপজেলা আনন্দবাজার, বৈদ্যেরবাজার, বারদী ইউনিয়ন ও পাশের উপজেলা আড়াইহাজার এলাকার কয়েক হাজার লোক এ সেতু দিয়ে যাতায়াত করে। এছাড়া বাবদী লোকনাথ ব্রক্ষ্মচারীর আশ্রাম হওয়ায় সনাতন ধর্ম থেকে শুরু করে বিভিন্ন ধর্মের দেশি বিদেশি বহু পর্যটক ও তার বক্তরা আশ্রমে যাতায়াতের জন্য মোগরাপাড়া চৌরাস্তা হয়ে আনন্দবাজার রোড দিয়ে এ সেতু দিয়ে যাতায়াত করে। বর্তমানে মদনপুর দিয়ে আশ্রামে যাতায়াতের একটি বিকল্প রাস্তা নির্মাণ করা হলেও এ সেতুটির গুরুত্ব কোন অংশে কমেনি। এছাড়া সপ্তাহে দুবার আনন্দবাজার হাট হওয়ায় এ সেতু দিয়ে মালামাল নিয়ে ভারী যানবাহন চলাচল করে। ফলে গত কয়েক বছর ধরে সেতুটি নিচের ষ্ট্রিলের পাটাতল ভেঙ্গে গিয়ে বড় গর্তের সৃষ্টি হয়েছে। এনিয়ে বিভিন্ন গণমাধ্যমে বহুবার সংবাদ প্রকাশিত হলে কর্তৃপক্ষ টুকরো লৌহা জোড়া দিয়ে সাময়িক ভাবে সেতুটির সংস্কার করলেও বর্তমানে চলাচলে অযোগ্য হয়ে পড়েছে। ফলে প্রতিদিনই ঘটছে ছোট খাটো দূর্ঘটনা।
স্থানীয় বাসিন্দা আয়নাল হোসেন জানান, বেইলী সেতটিু গত কয়েক বছর আগেই পরিবহন চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। ফলে প্রতিদিনই ঘটছে দূর্ঘটনা। গত ১ বছরের এ ব্রিজ প্রায় ৫০টিরও বেশী দূর্ঘটনা ঘটেছে। এতে পঙ্গু হয়েছে অনেক লোক। নষ্ট হয়েছে বহু যানবাহন।
সেতুটি সংস্কারের ব্যাপারে উপ-বিভাগীয় প্রকৌশলী ইমরান ফাহান জানান, উদ্ধবগঞ্জ থেকে বারদীর রাস্তাটি বর্তমানে ১৮ ফিট আছে আমরা চিন্তাা ভাবনা করছি রাস্তাটিকে চওড়া করে ২৪ ফিটে রূপান্তরিত করবো সাথে সেতুটি ভেঙ্গে নতুন আরেকটি পাকা সেতু নিমার্ণ করে দিবো। রাস্তাটি যদিও কোন ক্রমে না হয় তাহলে আমরা শুধু সেতুটি নির্মাণ করে ফেলবো। ইতিমধ্যে সেতুর ডিজাইন আমরা তৈরী করে ফেলেছি। কাজ শুরু হতে সময়ের ব্যাপার মাত্র।

Leave A Reply