প্রধানমন্ত্রীর ঘোষণার ৭ বছর পরে বিসিকে ফায়ার স্টেশনের উদ্বোধন

0

বিজয় বার্তা ২৪ ডট কম

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ফতুল্লার বিসিক শিল্প নগরীতে ফায়ার স্টেশন উদ্বোধন করা হয়েছে। বুধবার ২৭ ডিসেম্বর দুপুর সাড়ে ১২টায় ফায়ার স্টেশনটি উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান কামাল। এসময় তিনি বলেন প্রতিটি উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন স্থাপন করা হবে। আগের সেই দিন নেই যে আগুন নিভে যাওয়ার পরে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌছে। এখন ফায়ার সার্ভিস যেকোন দুর্ঘটনায় সঙ্গে সঙ্গে উদ্ধার অভিযানে নামে ফায়ার সার্ভিস। দুর্ঘটনায় জীবন বাজি রাখার পাশাপাশি জঙ্গী দমনে ফায়ার সার্ভিস কাজ করছে। সেখানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান, নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মামুনুর রশিদ সহ ফায়ার সার্ভিসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ফতুল্লার বিসিক শিল্পনগরীতে মোট ৭১৪টি প্লটে গড়ে উঠেছে নিট, ওভেন, ডাইং, নিটিং, হোসিয়ারিসহ ছোট-বড় পাঁচ শতাধিক করাখানা। কারখানাগুলোতে কাজ করছে তিন লক্ষাধিক শ্রমিক। যাদের সিংহভাগই নারী। এ বিসিক থেকে বছরে আড়াই হাজার কোটি টাকার পোশাক রফতানি হয়। আগুনের ঝুঁকিপ্রবণ এ এলাকায় একটি ফায়ার স্টেশন নির্মাণের দাবি গার্মেন্টস ব্যবসায়ী থেকে শুরু করে ব্যবসায়ী নেতা ও খেটে খাওয়া শ্রমিকদের। ব্যবসায়ী নেতাদের দাবির পরিপ্রেক্ষিতে ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাগলায় একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে এসে ফায়ার স্টেশনটির জন্য জমি ও অর্থ বরাদ্দ দেয়ার ঘোষণা দেন। সেই ঘোষণা অনুযায়ী ২০১৩ সালের মার্চে ৭০ শতাংশ জমির উপর স্টেশনটির নির্মাণকাজও শুরু হয়। তবে ১০ মাসের মধ্যে কাজ শেষ হওয়ার কথা থাকলেও নানা জটিলতায় ফায়ার স্টেশনটির কাজ দীর্ঘ ৪ বছর আটকে ছিল। পরবর্তীতে বিকেএমইএ এর সভাপতি সেলিম ওসমানের বিভিন্ন সভায় ফায়ার স্টেশনে নির্মাণের বিষয়টি গুরুত্ব সহকারে উপস্থাপন করেন। যার পরিপ্রেক্ষিতে ২০১৭ সালের ১৬ মার্চ শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু বিসিকের ফায়ার স্টেশনটি পরিদর্শনে আসেন। সে সময় ফায়ার সার্ভিসটি দ্রুত উদ্বোধনের ব্যাপারে শিল্পমন্ত্রীর কাছে জোর দাবী রাখেন এমপি সেলিম ওসমান। শিল্পমন্ত্রীর পরিদর্শনের ৯ মাস পর অবশেষে বিসিকের সেই ফায়ার স্টেশনটি উদ্বোধন করা হলো।

জেলা প্রশাসক রাব্বী মিয়ার সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদউদ্দিন আহম্মদ চৌধুরী, কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন, নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি ও বিকেএমইএ এর সভাপতি সেলিম ওসমান, নারায়ণগঞ্জ-৪ আসনের এমপি শামীম ওসমান, নারায়ণগঞ্জ-১ আসনের এমপি গোলাম দস্তগীর গাজী, নারায়ণগঞ্জ-২ আসনের এমপি নজরুল ইসলাম বাবু, পুলিশ সুপার মঈনুল হক, র‌্যাব-১১ এর ক্যাম্প কমান্ডার লে. কর্ণেল কামরুল হাসান, নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল হাই, নারায়ণগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আনোয়ার হোসেন, নারায়ণগঞ্জ জেলা কারাগারের জেল সুপার সুভাষ কুমার ঘোষ, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এহতেশামুল হক, নারায়ণগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি খালেদ হায়দার খান কাজল, বিকেএমইএ সহ সভাপতি(অর্থ) হুমায়ন কবির খান শিল্পী, পরিচালক ফারুক বিন ইউসুফ পাপ্পু, শাহাদাত হোসেন সাজনু প্রমুখ।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.