কেরানীগঞ্জের মুজাহিদনগরে হতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস

0

বিজয় বার্তা ২৪.কম

এরই মধ্যে আড়াইশ একর জমি নির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চলতি মাসের মধ্যেই নকশা তৈরি করে, জেলা প্রশাসকের কার্যালয়ে জমি অধিগ্রহণের চিঠি দেয়া হবে।
১৮৮৪ সালে প্রতিষ্ঠিত হয় জগন্নাথ কলেজ। ২০০৫ সালে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয় এই প্রতিষ্ঠানটি। নামে বিশ্ববিদ্যালয় হলেও, একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যা প্রয়োজন, তার বেশিরভাগই নেই এখানে। শিক্ষার্থীদের জন্য নেই কোন হল। এ সুবিধার জন্য দীর্ঘদিন আন্দোলন করে আসছে তারা।
এরই পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে একনেক সভায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় বুড়িগঙ্গার ওপারে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়। এ বিদ্যাপীঠকে আন্তর্জাতিক মানে গড়ে তোলার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই কেরানীগঞ্জের মুজাহিদগনর এলাকা পরিদর্শনে আসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
এখানে একাডেমিক ভবন, ছাত্র-শিক্ষক কেন্দ্র, সম্পূর্ণ আবাসিক সুবিধার জন্য জায়গা নির্ধারণ করা হয়। বিশ্ববিদ্যালয়টিকে সম্পূর্ণ আবাসিক করার সিদ্ধান্তে খুশি শিক্ষার্থীরা।কেরানীগঞ্জে ক্যাম্পাসের কাজ দ্রুত শেষ করা হবে বলে জানান উপাচার্য।
নতুন ক্যাম্পাস বুড়িগঙ্গার ওপারে গেলেও বর্তমান ক্যাম্পাসেও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম চলবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.