নিউজফিডের একেবারে উপরে বাংলাদেশের পতাকা

0

google-fb

বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে লাল-সবুজের মাধ্যমে দিবসটি পালন করছে প্রযুক্তি জায়ান্ট ফেইসবুক ও গুগল। ২৫ মার্চ দিবাগত রাত ১২ টা (২৬ মার্চ) থেকেই নিউজফিডের একেবারে উপরে বাংলাদেশের পতাকার মাধ্যমে ব্যবহারকারীদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাচ্ছে ফেইসবুক। সেখানে দেখা যাচ্ছে ৪ জন ব্যক্তি বাংলাদেশের লাল-সবুজ পতাকাকে দেয়ালের সঙ্গে টেনে বেঁধে দিচ্ছে। এবারই প্রথম ফেইসবুকের পক্ষ থেকে বাংলাদেশের কোনো জাতীয় দিবসে এমন শুভেচ্ছা জানানো হলো।
ব্যবহারকারীর স্বাধীনতা দিবসের কথা স্বরণ করিয়ে দিয়ে ফেইসবুক জানান দিচ্ছে এই স্বাধীনতা দিবসের মধ্যেই বাংলাদেশিদের স্বাস্থ্য, সুখ ও সমৃদ্ধি রয়েছে। ইতোমধ্যে অনেক ব্যবহারকারী ফেইসবুকে লাল-সবুজের পতাকার ছবিটি শেয়ারও করেছেন।
অন্যদিকে গুগল তার ডুডলে সবুজের মধ্যে লাল দিয়ে তার মধ্যে একটি বৃত্ত দিয়েছে। যে বৃত্তে রয়েছে স্বাধীন বাংলাদেশের অন্যতম সফল প্রকল্প যমুনা নদীর উপর নির্মিত বঙ্গবন্ধু সেতুর ছবি।
গুগল ব্যবহারকারীরা সেই ডুডলে ক্লিক করলে জানতে পারবেন স্বাধীনতা দিবসের ইতিহাস। যা জানা যাবে উইকিপিডিয়া থেকে।
১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানী হানাদার কর্তৃক আক্রমণের শিকার হলে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষ থেকে দেশের স্বাধীনতা ঘোষণা করা হয়। পরে দেশ স্বাধীন হলে ১৯৭২ সালের ২২ জানুয়ারি একটি প্রজ্ঞাপন জারি করে ২৬ মার্চ দিনটিকে বাংলাদেশে স্বাধীনতা দিবস বা জাতীয় দিবস হিসেবে পালন এবং সরকারি ছুটি ঘোষণা করা হয়।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.