শীতে যে ভুলগুলো করবেন না

0

লাইফস্টাইলডেস্ক,বিজয় বার্তা ২৪

winter-skin-care-600x330ঋতু বদলের সঙ্গে সঙ্গে বদলে যায় ত্বকচর্চার ধরন। বদলে যায় প্রসাধনী। আর ত্বকচর্চার ক্ষেত্রে সবচেয়ে স্পর্শকাতর ঋতু শীত। এ সময় ত্বকের বাড়তি যত্ন নিতে হয়। তবে শুধু নিয়মিত ত্বকচর্চা করলেই হবে না। কয়েকটি কথা মাথায় রাখলেই শীতে ত্বকের সমস্য থেকে দূরে থাকতে পারবেন। – গরম পানিতে মুখ ধোবেন না। এতে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে যায়। ফলে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। – গরমে বা বর্ষাকালে যেখানে সপ্তাহে দু’ থেকে তিনবার এক্সফোলিয়েট করা যায়, সেখানে শীতকালে সপ্তাহে একবারের বেশি এক্সফোলিয়েট করবেন না।

অনেকেই মনে করেন শীতে এক্সফোলিয়েশনের কোনও প্রয়োজন পড়ে না। কিন্তু এই ধারণা একেবারেই ভুল। বরং শীতে ত্বকের মরা কোষ যদি এক্সফোলিয়েট করা না হয়, তাহলে ত্বক রুক্ষ হয়ে যায়। – যে সব প্রোডাক্টে অ্যালকোহল আছে, সেই সব স্কিন প্রোডাক্ট ব্যবহার না করাই ভালো। এতে ত্বক আরও শুষ্ক হয়ে যায়। – সুতি কাপড়ের বালিশের কাভার ব্যবহার করার অভ্যাস বেশিরভাগ মানুষেরই। কিন্তু ত্বকের ভেতর থেকে যে তেল বের হয় তা এই কাভার শুষে নেয়।

ফলে ঘুম থেকে ওঠার পর আরও বেশি শুষ্ক লাগে ত্বক। – শীতে বেশি স্টিম বাথ নেবেন না। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা এতে নষ্ট হয়ে যায়। ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। – শীতে সাবানের ব্যবহার একেবারেই কমিয়ে ফেলুন। প্রয়োজনে কম ক্ষারযুক্ত হারবাল সাবান ব্যবহার করতে পারেন। আর ফেসওয়াশও দিনে দু’বারের বেশি ব্যবহার করবেন না।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.