কবি শহীদ কাদরী আর নেই

0

বিজয় বার্তা ২৪ ডট কম

একুশে পদকপ্রাপ্ত কবি যুক্তরাষ্ট্র প্রবাসী শহীদ কাদরী আর নেই।

নিউ ইয়র্কের নর্থ শোর বিশ্ববিদ্যালয় হাসপাতালে রোববার স্থানীয় সময় সকাল ৭টায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি… রাজিউন)।

কবিপত্নী নীরা কাদরী তার মৃত্যুর বিষয়টি  নিশ্চিত করেছেন। কবির বয়স হয়েছিল ৭৪ বছর। উচ্চ রক্তচাপ এবং জ্বর নিয়ে গুরুতর অসুস্থ অবস্থায় সাত দিন আগে  হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। পাশাপাশি ক‌বি দীর্ঘ‌দিন কিড‌নি জ‌নিত জ‌টিলতায় ভুগ‌ছি‌লেন।

তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

শহীদ কাদরীর জন্ম ১৯৪২ সালের ১৪ আগস্ট। তিনি পঞ্চাশ দশকের  বাংলা ভাষার অন্যতম প্রধান কবি। তার কবিতা প্রজন্মের মননের প্রতীক।

বাংলা কবিতার শক্তিশালী কবি শহীদ কাদরী। রবীন্দ্রনাথ, নজরুল ও তিরিশের পঞ্চপাণ্ডবের হাত বেয়ে এবং বিভাগোত্তর মধ্য চল্লিশের দশকে ঢাকাকেন্দ্রিক কবিতার যে চর্চা শুরু হয়, তারই পরবর্তী দশকের কাব্য-তুর্কিদের অন্যতম একজন তিনি। অর্থাৎ ১৯৫২ সালের মহান ভাষা-আন্দোলন ও মাতৃভাষা বাংলা প্রতিষ্ঠার পরবর্তীকালে কবিতার যে বাঁক বদল ঘটে, সেই বাঁকের একজন শহীদ কাদরী।

তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে ‘উত্তরাধিকার’, ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা , ‘কোথাও কোনো ক্রন্দন নেই’ এবং ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও। নিউ ইয়র্কে অবস্থানকালে রচিত কবিতাগুলো নিয়ে প্রকাশিত হয় ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও’।

আধুনিক নাগরিক জীবনের সুখ-দুঃখ, প্রেম, স্বদেশচেতনার পাশাপাশি বিশ্ব-নাগরিক বোধের সম্মিলন ঘটে তার কবিতায়। ১৯৭৩ সালে তিনি বাংলা একাডেমি ও ২০১১ সালে একুশে পদক পান।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.