‘পিস স্কুল কর্তৃপক্ষকেই শিক্ষার্থীদের দায়িত্ব নিতে হবে’

0

বিজয় বার্তা ২৪ ডট কম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বন্ধের নির্দেশনা দেওয়া পিস স্কুলগুলোতে যারা পড়েছে তাদের কোনো দায়িত্ব সরকার নেবে না। যারা তাদের এই পথে এনেছে সেসব স্কুল কর্তৃপক্ষকেই এসব শিক্ষার্থীর দায়িত্ব নিতে হবে।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ইয়ং চেঞ্জ মেকার্স কোয়ালিশন’ শীর্ষক অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

তিনি বলেন, পিস স্কুলগুলোর লেখাপড়া, মানসিকতা নতুন প্রজন্মের শিক্ষার্থী ও দেশের জন্য মঙ্গলজনক নয়। এই স্কুলগুলো যারা পরিচালনা করছেন, তারা স্বাধীনতার চেতনার বিরোধী শক্তি। স্কুলগুলোর শিক্ষাপদ্ধতি সম্পর্কে আরো খোঁজখবর নেওয়া হবে।

যেকোনো প্রতিষ্ঠান চালানোর সময় জাতীয় ঐতিহ্য, মুক্তিযুদ্ধের চেতনা, সংস্কৃতি, জাতীয় ও ধর্মীয় মূল্যবোধসহ সবকিছু ধারণ করতে হবে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘এসব প্রতিষ্ঠান যারা পরিচালনা করছেন তারা আমাদের স্বাধীনতার চেতনার বিরোধী শক্তি। তারা এখানে এমনই মনোভাব তৈরি করছেন যেগুলো জঙ্গিবাদ তৈরির ক্ষেত্রে, ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে বিপথগামী করতে উৎসাহিত করে। যার জন্য এ ধরনের প্রতিষ্ঠান আমরা চালাতে দিতে পারি না।’

সারা দেশে এ স্কুলের অনেকগুলো শাখা চালু রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, এসব শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো অনুমোদন নেই। মিডিয়া এবং পুলিশের মাধ্যমে খোঁজ নিয়ে জানা গেছে এসব স্কুলের শিক্ষা কার্যক্রম প্রশ্নবিদ্ধ। এসব বিবেচনায় নিয়ে পিস স্কুলের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।পুরো বিষয়টি আরো খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে সরকার।

ভারতের বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েকের পিস টিভির সম্প্রচার বাংলাদেশে বন্ধের পর অনুমোদনহীন পিস স্কুলগুলোও মঙ্গলবার বন্ধ করার নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

অনুমোদন ছাড়া কেউ স্কুল, কলেজ, মাদ্রাসাসহ কোনো ধরনের শিক্ষা প্রতিষ্ঠান চালাতে পারবে না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘পিস স্কুল বন্ধ রেখেছি। আরো তদন্ত করে ব্যবস্থা নেব। আমরা এগুলো সম্পর্কে জেনে-বুঝে তারপর করণীয় স্থির করব।’

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.