‍“প্রতিটি মানুষের আইনগত সহায়তা পাওয়ার অধিকার আছে”

0
বিজয় বার্তা ২৪ ডট কম
জেলার লিগ্যাল এইড অফিসার ও জেলা জজ কোর্টের সিনিয়র সহকারি জজ সারোয়ার আলম বলেন, বাংলাদেশ সরকার দরিদ্র মানুষের আইনি সহায়তা পাওয়ার জন্য জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে দরিদ্র মানুষের আইনী সহায়তা প্রদান করে আসছে।
গতকাল সোমবার নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ১৬নং ওয়ার্ডের বাবুরাইল বৌবাজার কমিউনিটিতে ব্রাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। “উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ” এই শিরোনামে দরিদ্র মানুষকে আইনী সহায়তা প্রদান বিষয়ক উঠান বৈঠকটির আয়োজন করা হয়।
লিগ্যাল এইড অফিসার বলেন, দেশের প্রতিটি মানুষের আইনগত সহায়তা পাওয়ার অধিকার রয়েছে যা সাংবিধানিক অধিকার হিসাবে সংবিধানে স্বীকৃত। এইক্ষেত্রে ব্র্যাক এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা নারায়ণগঞ্জ জেলায় দরিদ্রদের বিনামূল্যে আইনগত সহযোগিতা প্রদান করছে।
তিনি আরো বলেন, মামলা চালানোর জন্য এখন টাকা পয়সার প্রয়োজন নেই। দরিদ্রদের জন্য সরকার প্রয়োজনীয় অর্থের যোগান দিচ্ছে। এই বিষয়ে বর্তমান সরকার খুবই আন্তরিক। দেওয়ানি, ফৌজদারী ও পারিবারিক মামলাসহ নারী, পুরুষ, শিশু অথবা বিনাবিচারে কারাগারে আটক ব্যক্তির জন্য সরকারী খরচে আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে।
এসময় তিনি যে কোন আইনী সহায়তার জন্য জেলা জজ কোর্টে যোগাযোগের জন্য পরামর্শ দেন।
সভায় আরো উপস্থিত ছিলেন ব্র্যাক আরবান ডেভেলপমেন্টের প্রোগ্রাম অর্গানাইজার শামীমা সরকার, রাজিয়া খাতুন, সিনিয়র এইচ আরএল এস অফিসার খালেদা আক্তার, ব্র্যাক আরবান ডেভেলপমেন্টের প্রোগ্রাম ট্রেইনার আলালউদ্দিন, ব্রাক হিউম্যানরাইটস এন্ড লিগ্যাল এইড সার্ভিসেস এর জেলা ব্যবস্থাপক মিসেস মুসলিমা খাতুন, জেলা ব্র্যাক প্রতিনিধি সরকার হাসান ওয়াইজসহ কমিউনিটির স্থানীয় জনসাধারন।
প্রসঙ্গত, নগরীর হতদরিদ্র ও দরিদ্র মানুষের বহুমাত্রিক দারিদ্রতা নিরসনে ব্র্যাক আরবান ডেভেলপমেন্ট প্রোগ্রাম ২০১৭ সাল থেকে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশনে আইনী সহায়তা, শিক্ষা সহায়তা, লাইলিহুড সহায়তা, হেলথ ও স্যানিটেশনসহ নানা ধরনের উন্নয়নমূলক কাজ করে আসছে।

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.