নৌবাহিনী এবং ক্ষেপণাস্ত্র বাহিনীর ক্ষমতা বাড়াতে চীনের সেনাবাহিনীতে বিরাট ছাঁটাই

0

বিজয় বার্তা ২৪.কম

বিশ্বের অন্যতম বৃহৎ সেনাবাহিনীতে বিরাট ছাঁটাই। বর্তমানে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সংখ্যা ২৩ লাখ। কিন্তু বেইজিংয়ের সংবাদমাধ্যমের খবর হল, এই সংখ্যা ১০ লাখ করার চিন্তাভাবনা করছে চীন সরকার। নৌবাহিনী এবং ক্ষেপণাস্ত্র বাহিনীর ক্ষমতা বাড়াতেই এই পদক্ষেপ বলে খবর।
চীনের সেনার সরকারি সংবাদপত্র পিএলএ ডেইলির খবর হল, পিপলস লিবারেশন আর্মির পুনর্গঠন এবং সেনার অন্যান্য ক্ষেত্রে সামঞ্জস্য বাড়াতেই বিরাট সংখ্যক সেনাকর্মী কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। পিএলএ ডেইলির আরো দাবি, সেনার অন্যান্য পরিষেবা যেমন, নৌবাহিনী এবং ক্ষেপণাস্ত্র বাহিনীর ক্ষমতা আরো বাড়ানোর দিকে নজর দেওয়া হয়েছে। একই দাবি করেছে আরো একটি সংবাদপত্র।
মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে লেখা হয়েছে, সেনাবাহিনীর প্রাচীন পরিকাঠামোর বদল প্রয়োজন। চীনের কূটনৈতিক উদ্দেশ্য এবং নিরাপত্তাজনিত কারণে পিপলস লিবারেশন আর্মির সংস্কার প্রয়োজন। অতীতে পিপলস লিবারেশন আর্মি যুদ্ধক্ষেত্র এবং ঘরোয়া সুরক্ষার কাজে ব্যবহৃত হতো। কিন্তু সেই পরিস্থিতিতে পরিবর্তন এসেছে। পরিবর্তিত পরিস্থিতির কথা মাথায় রেখেই পিএলএতে সংস্কার প্রয়োজন। পিএলএ’র নৌবাহিনী, ক্ষেপণাস্ত্র বাহিনী, সহকারী বাহিনী এবং রকেট বাহিনীর সংখ্যা বাড়তে পারে। পিএলএ’র বিমানবাহিনীর সংখ্যায় কোনো পরিবর্তন হচ্ছে না।

Leave A Reply