তথ্যপ্রযুক্তিতে দক্ষ করতে চান আবু হানিপ

0

0537ddff3970ff4e1a0332955d8ac6dd-5

প্রবাসজীবনের শুরুতে নিজের দুঃখ-দুর্দশার অভিজ্ঞতা থেকে ২০০৫ সালে আবু হানিপ যুক্তরাষ্ট্রে নিজের বাসার গ্যারেজে গড়ে তুলেছিলেন ‘পিপল এন টেক ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি’ নামের প্রযুক্তি শিক্ষাপ্রতিষ্ঠান। উদ্দেশ্য ছিল, দেশের অন্তত ১০ হাজার মানুষকে বিনা মূল্যে তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলা। এখন পর্যন্ত চার হাজার বাংলাদেশিকে বিনা মূল্যে প্রশিক্ষণ দিয়েছে এই প্রতিষ্ঠান। দেশের অগ্রগতিতে এভাবেই অবদান রাখতে চান বলে জানিয়েছেন পিপল এন টেকের প্রধান নির্বাহী আবু হানিপ।
এই যুক্তরাষ্ট্রপ্রবাসী দেশে এসেছিলেন সম্প্রতি। ২২ মার্চ ঢাকায় কথা হয় তাঁর সঙ্গে। বললেন, ‘আমরা যারা দেশের বাইরে থাকি, তাদের অনেকেরই শুরুতে ভালো চাকরি পেতে কষ্ট হয়। কিন্তু ভালোভাবে যদি তথ্যপ্রযুক্তি বিষয়ে জানা থাকে, তাহলে চাকরি পাওয়া অনেকটা সহজ হয়। এটি আমি আমার জীবন থেকে উপলব্ধি করে পিপল এন টেক গড়ে তুলি।’
বাংলাদেশ, ভারত ও কানাডায় একটি করে এবং যুক্তরাষ্ট্রে চারটি শাখা রয়েছে পিপল এন টেকের। বাংলাদেশের শাখায় বিনা মূল্যে প্রশিক্ষণ এবং আমেরিকায় প্রতিবছর প্রায় ৫০০ জনকে বৃত্তি দিয়ে তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে পিপল এন টেক।
বাংলাদেশে পিপল এন টেক যাত্রা শুরু করে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে। এর মধ্যে প্রায় ৩০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, যাঁদের অধিকাংশই প্রশিক্ষণ নিয়ে তথ্যপ্রযুক্তির কাজ করছেন বলে জানিয়েছেন আবু হানিপ। ওয়েব ডিজাইন, মোবাইল অ্যাপস, ওরাকল, সিএমএস, অ্যাডভান্সড এক্সেল, সিসিএনএ, সফটওয়্যার টেস্টিং, গ্রাফিকস ডিজাইন, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) এবং সোশ্যাল মিডিয়া অপারেশনস ও ইংরেজি ভাষায় চার মাসের প্রশিক্ষণ দেওয়া হয় এখানে।
বিস্তারিত: www.peoplentech.com

Leave A Reply