গৃহকর্মী আদুরীকে নির্যাতনের দায়ে গৃহকর্ত্রীর যাবজ্জীবন কারাদণ্ড

0

বিজয় বার্তা ২৪.কম

ঢাকার পল্লবীতে গৃহকর্মী আদুরী নির্যাতন মামলায় গৃহকর্ত্রী নওরীন জাহান নদীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। মামলার আরেক আসামি নদীর মা ইশরাত জাহানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় তাকে খালাস দেয়া হয়। মঙ্গলবার ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল-৩ এর বিচারক জয়শ্রী সমদ্দার এ রায় ঘোষণা করেন।
চার বছর আগের ঘটনা, আদুরীর বয়স তখন ৯ বছর। বাবা-মায়ের টানাপোড়নের সংসার থেকে আদুরীকে গৃহকর্মী হিসেবে নিয়ে আসে নওরীন জাহান নদীর পরিবার। এরপরই শিশুটিকে মুখোমুখি হতে হয় এক নির্মম বাস্তবতার।
কাজে অবহেলার অভিযোগ তুলে আদুরীর ওপর অমানবিক নির্যাতন চালান গৃহকর্ত্রী নদী। আহত অবস্থায় তাকে ছুড়ে ফেলা হয় ডাস্টবিনে। স্থানীয়দের সহযোগিতায় উদ্ধারের পর হাসপাতালে নিলে প্রাণে বেঁচে যায় মেয়েটি।
সেই আদুরী এখন সুস্থ; আদালত চত্ত্বরে জানালো তার স্বস্তির কথা। রায়ে সন্তুষ্ট আদুরীর মাও। যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি আদালত একইসঙ্গে দণ্ডপ্রাপ্ত আসামিকে এক লাখ টাকা জরিমানা করেছে। এই জরিমানা ক্ষতিপূরণ হিসেবে পাবে আদুরী। বাদীপক্ষের আইনজীবীর মতে এ রায় ন্যায় বিচারের দৃষ্টান্ত হয়ে থাকবে।
২০১৩ সালের ২৩ সেপ্টেম্বর নির্যাতনের শিকার আদুরীকে উদ্ধার করা হয়। এ ঘটনায় পল্লবী থানায় মামলার পর, তদন্ত শেষে নদী ও তার মায়ের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। গ্রেপ্তারের পর থেকে কারাগারেই আছেন নদী। তবে, তার মা ইসরাত জাহান রয়েছেন জামিনে।

Leave A Reply