ইতিহাস গড়ে ইংল্যান্ডকে হারাল বাংলাদেশ

0

বিজয় বার্তা ২৪ ডট কম

ইতিহাস গড়ে টেস্টে প্রথমবারের মতো ইংল্যান্ডের বিপক্ষে দারুণ জয় তুলে নিল বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ এবং সাকিব আল হাসানের ঘূর্ণিতে তিন দিনেই ফলাফল নিজেদের করে নিয়েছে মুশফিক বাহিনী।

মিরাজ ও সাকিবের যুগলবন্দীতে ১০ উইকেট তুলে নিয়ে ইংলিশদের ১০৮ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে স্বাগতিকরা। এই জয়ের ফলে ২ ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র হলো।

রবিবার ২৭৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সফরকারী ইংল্যান্ড ১৬৪ রানে অলআউট হয়। মিরাজ ৬টি এবং সাকিব ৪টি উইকেট লাভ করেন।

বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে ২৯৬ রানে অলআউট হলে ইংলিশদের টার্গেট দাঁড়ায় ২৭৩ রানের। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দারুণ শুরু তরে সফরকারীরা। ওপেনিং জুটিতে ১০০ রান তুলে বাংলাদেশকে ম্যাচ থেকে ছিটকে দেন অ্যালিস্টার কুক ও বেন ডাকেট।

তবে চা বিরতির পরেই মিরাজের ঘূর্ণিতে দিশেহারা হয়ে পড়ে ইংল্যান্ড। বেন ডাকেটকে ব্যক্তিগত ৫৬ রানে বোল্ড করেন মিরাজ। পরের ওভারেই জো রুটকে ফিরিয়ে দেন সাকিব। রুট ১ রান করে লেগ বিফোরের ফাঁদে পড়েন।

এরপর দ্রুতই গ্যারি ব্যালেন্স, মঈন আলী, কুক ও জনি বেইস্টোকে ফিরিয়ে দিয়ে বাংলাদেশকে খেলায় ফিরিয়ে আনেন মিরাজ। তৃতীয়বারের মতো ৫ উইকেট তুলে নিলেন মিরাজ। মিরাজের পর ক্যালমা দেখান সাকিব। এক ওভারেই স্টোকস, আদিল রশিদকে ফিরিয়ে দিয়ে হাটট্রিকের সম্ভবনা জাগিয়ে তোলেন তিনি। তবে সাফর আনসারি পরের বলটি ঠেকিয়ে দিয়ে সাকিবকে হ্যাটট্রিক বঞ্চিত করেন। কিন্তু এক বল পরেই আউট হন আনসারি। শেষ উইকেটটি তুলে নিয়ে ইংল্যান্ডকে অলআউট করেন মিরাজ।

এর আগে ৩ উইকেটে ১৫২ রান নিয়ে দিনের খেলা শুরু করে বাংলাদেশ। বাকি ১৪৪ রান তুলতেই সবকটি উইকেট হারায় টাইগাররা। দলের পক্ষে ইমরুল কায়েস ৭৮, সাকিব ৪৭ এবং শুভাগত ২৫ রান করে অপরাজিত থাকেন।

ইংলিশদের হয়ে আদিল রশিদ ৪টি, স্টোকস ৩টি, জাফর আনসারি ২টি এবং মঈন আলী ১টি উইকেট লাভ করেন।

স্কোর:
বাংলাদেশ: প্রথম ইনিংস ২২০/১০; তামিম ১০৪, মুমিনুল ৬৬; দ্বিতীয় ইনিংস ২৯৬/১০; ইমরুল ৭৮, রিয়াদ ৪৭, সাকিব ৪১, তামিম ৪০

ইংল্যান্ড: প্রথম ইনিংস ২৪৪/১০; রুট ৫৬, ওকস ৪৬, রশিদ ৪৪, মিরাজ ৬ উইকেট; ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস ১৬৪/১০; ডাকেট ৫৬, কুক ৫৯; মিরাজ ৬ উইকেট, সাকিব ৪ উইকেট।

Leave A Reply