আরো ১২ পণ্যে পাটের মোড়ক বাধ্যতামূলক করা হচ্ছে

0

বিজয় বার্তা ২৪ ডট কম

দেশের ভেতরে পাটের চাহিদা বাড়াতে এবং পরিবেশ রক্ষায় ছয়টি পণ্যের পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। সামনে মরিচ, আদা, রসুনসহ আরো ১২টি পণ্যে পাটজাত মোড়ক ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে।

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ডিসি সম্মেলনের তৃতীয় দিনে জেলা প্রশাসকদের সঙ্গে নিজ মন্ত্রণালয়ের বৈঠক শেষে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, পাট শিল্পের বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রতিশ্রুতিবদ্ধ। কাঁচা পাট ও পাটজাত পণ্যের উৎপাদন, রপ্তানি বৃদ্ধি, দেশের ভেতরে পাটপণ্যের ব্যবহার বৃদ্ধি, পাটের ন্যায্যমূল্য নির্ধারণ ও পরিবেশ রক্ষায় পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন প্রনয়ন করা হয়েছে।

সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে হবে জানিয়ে মির্জা আজম বলেন, বাংলাদেশকে আবারও সোনালী আঁশের দেশ হিসেবে গড়ে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে সরকার কাজ করছে। এজন্য পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন- ২০১০ শতভাগ বাস্তবায়ন করা  হয়েছে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটকে কৃষিপণ্য হিসাবে ঘোষণা করেছেন বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমান সরকারের গৃহিত নীতিমালা ও পরিকল্পনাকে কাজে লাগিয়ে পাট ও বস্ত্র খাতের রপ্তানি বাজার সম্প্রসারণ, বৈদেশিক মুদ্রা অর্জন, পরিবেশ রক্ষা এবং কর্মসংস্থান সৃষ্টি করা হবে। ফলে প্রধানমন্ত্রীর স্বপ্ন- বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে উন্নীত করার ভিশন সফল করতে এ মন্ত্রণালয় ভুমিকা রাখবে।’

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বৈঠকে সভাপতিত্ব করেন। ডিসিদের সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব এম এ কাদের সরকারসহ অনেকে।

Leave A Reply