আইএস প্রধান আবু বকর আল বাগদাদি এখনো বেঁচে আছেন-লাহোর তালাবানি

0

বিজয় বার্তা ২৪.কম

আইএস প্রধান আবু বকর আল বাগদাদি এখনো বেঁচে আছেন। বার্তাসংস্থা রয়টার্সের কাছে এমন দাবি করেছেন ইরাকের শীর্ষস্থানীয় কুর্দি নেতা লাহোর তালাবানি। তার দাবি, সিরিয়ার রাকা সীমান্তের কোথাও আত্মগোপনে আছেন আইএস প্রধান। এর আগে মসুল আইএসমুক্ত হওয়ার পর বাগদাদির মৃত্যুর খবর দিয়েছিল একটি পর্যবেক্ষক সংস্থা।
২০১৪ সালের জুলাইয়ে মসুল থেকে খেলাফত ঘোষণার সময় প্রথম এবং শেষবার জনসম্মুখে আসেন আবু বকর আল বাগদাদি। এরপর বেশ কয়েকবার বাগদাদির মৃত্যুর খরব প্রচারিত হলেও পরে তার সত্যতা মেলেনি।
গত নভেম্বরে ইরাকি বাহিনীর মসুল পুনরুদ্ধার অভিযানের সময়, একটি অডিও বার্তায় অনুসারীদের লড়াই থেকে পিছু না হটার আহ্বান জানান বাগদাদি। এর কয়েক মাস পর মসুলে যখন কোনঠাসা আইএস সে সময়ে আরেক অডিও বার্তায় অনুসারীদের আত্মঘাতি নয়ত পালানোর আহ্বান জানান তিনি।
চলতি মাসে ইরাকে আইএসের সবশেষ বড় ঘাঁটি মসুল জঙ্গি মুক্ত হওয়ার পরই বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করে পর্যবেক্ষক সংস্থা- সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।
সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আল জোরের কয়েক জ্যেষ্ঠ আইএস নেতা বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করেছে বলে দাবি করে সংস্থাটি। এর আগে রাশিয়াও দাবি করে মে মাসে রাকায় রুশ বিমান হামলায় নিহত হন বাগদাদি।
তবে এ দাবি নাকচ করে দিয়ে ইরাকের কুর্দি সন্ত্রাসবিরোধী কর্মকর্তা লাহোর তালাবানি বলেছেন, বাগদাদির জীবিত থাকার বিষয়ে তিনি নিশ্চিত। আইএস প্রধান এখন সিরিয়ার রাকা শহরের দক্ষিণের কোথাও অবস্থান করছেন বলেও দাবি তার।
ইরাকে সাদ্দাম পরবর্তী সময়ে আল কায়েদার দাপটের দিনগুলোতে বাগদাদির উত্থান। সে সময় তিনি সফলভাবে নিরাপত্তা সংস্থার নজর এড়াতে সক্ষম হন। অত্যন্ত কৌশলি এই জঙ্গিনেতার কর্মপরিকল্পনা তিনি ছাড়া আর কেউ জানেন না বলে দাবি করেছেন তালাবানি।
এদিকে বাগদাদির মৃত্যু হলেও আইএসের মতাদর্শের অবসান হবে না বলে আশঙ্কা বিশ্লেষকদের। তাদের মতে খেলাফতের যে বার্তা দিয়ে তরুন প্রজন্মকে আকৃষ্ট করেছেন বাগদাদি মৃত্যুর পরেও তা প্রলুব্ধ করবে বিভিন্ন দেশের তরুন প্রজন্মকে।

 

 

Leave A Reply